রসুন নিয়ে বিপাকে দিনাজপুরের  কৃষকরা লোকসান আতংক সর্বত্র

রসুন নিয়ে বিপাকে দিনাজপুরের  কৃষকরা লোকসান আতংক সর্বত্র

দিনাজপুর প্রতিনিধিঃ
দিনাজপুরের সাদা সোনা খ্যাত  রসুনের ভালো ফলন হলেও দাম নিয়ে বিপাকে পড়েছেন জেলার চিরিরবন্দর ও খানসামা  উপজেলার কয়েক হাজার কৃষক ।বিগত কয়েক বছর ধরে মসলা জাতীয় ফসল রসুনের  চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এবার রসুনের বাজারদর নিয়ে  চরম  বিপাকে পড়েছেন চাষীরা।বিগত কয়েক বছরে রসুন   চাষ করে অনেক কৃষকের ভাগ্যের চাকা ঘুরেছে । কিন্তু  এবার তা নিয়ে তারা পড়েছেন চরম বিপাকে। গত বছর  বন্যার ক্ষয়-ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য এবার কৃষকদের মধ্যে রসুন চাষের ব্যাপক আগ্রহ ছিল কিন্তু এখন সেই সোনা ফলানো রসুন গলার কাঁটা হিসেবে দেখা দিয়েছে ।
চিরিরবন্দর উপজেলার ভূষিবন্দর বাজারের কীটনাশক ব্যবসায়ী ও আলোচিত রসুন চাষী আব্দুল বাতেন জানান বিগত কয়েক বছরে রসুনের চাষাবাদ এই এলাকার মানুষের ভাগ্য অনেকটাই বদলে দিয়েছে কিন্তু  বর্তমানে রসুনের যে বাজার মূল্য তাতে প্রতি একর জমিতে কৃষক কে ৪০ থেকে ৫০হাজার টাকা পর্যন্ত লোকসান গুনতে হচ্ছে ।
খানসামা কাচিনিয়া বাজার এলাকার কৃষক আবুল হোসেন জানান রসুনের দাম না বাড়লে আমাদের পথে বসতে হবে, ধার দেনা আর কীটনাশক দোকানদারের ভয়ে বাড়ি থেকে বের হওয়া ছেড়ে দিয়েছেন তিনি ।
এলাকার বৃহত্তম রসুনের বাজার কাচিনিয়া ও পাকের হাট ঘুরে দেখা গেছে সবচেয়ে ভাল মানের রসুন ১৬ থেকে ২০ কেজি বিক্রি হচ্ছে ।
লোকসান জেনেও পাওনাদার এনজিও এর লোনের কিস্তি দোকানদারের টাকা পরিশোধের কারণে এক প্রকার বাধ্য হয়ে রসুন বিক্রি করছে কৃষকরা ।

এ ব্যাপারে খানসামা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আফজাল হোসেন বলেন, খানসামা উপজেলায় এ বছর রসুনের ফলন অনেক ভালো হয়েছে। তবে দাম সঠিক পাচ্ছে না কৃষকেরা। এ জন্য কৃষকদের বর্তমানে রসুন বিক্রি না করে সংরক্ষণের কথা বলেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment